Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
পরিবেশ বান্ধব কৃষি পণ‌্য উৎপাদনের মধ‌্য দিয়ে দেশের খাদ‌্য ও পুষ্টি চাহিদা মিটিয়ে রপ্তানী আয় বৃদ্ধি করা সম্ভব -----কুমিল্লায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক
Details

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  (ডিএই) মহাপরিচালক কৃষিবিদ মোঃ বেনজীর আলম  বলেন, পরিবেশ বান্ধব কৃষি পণ‌্য উৎপাদনের মধ‌্য দিয়ে দেশের খাদ‌্য ও পুষ্টি চাহিদা মিটিয়ে রপ্তানী আয় বৃদ্ধি করা সম্ভব। বর্তমান কৃষি বান্ধব সরকার বিভিন্ন টেকসই পরিকল্পনা বাস্তবায়ন করে কৃষকদের ভাগ‌্য উন্নয়নের বিষয়কে গুরুত্ব দিয়ে কৃষি পণ‌্য রপ্তানী প্রকৃয়া সহজ করেছেন। পরিচ্ছন্ন কৃষি কাজ, রাসায়নিক সারের ব‌্যবহার কমিয়ে জৈব সার ব‌্যবহার, জৈবিক পদ্ধতিতে রোগ ও পোকামাকড় নিয়ন্ত্রণ করে ফল ও শাসসবজি উপৎপাদন করলে উৎপাদন খরচ কমে আসে। এতে সব দিকেই লাভবান হওয়া যায়। এবং উন্নত বিশ্বে বাংলাদেশের কৃষি পণ‌্যের চাহিদা বেড়ে যায়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চান্দিনা উপজেলার আয়োজনে,নিমসারে পণ‌্য সংগ্রহ ও বাজারজাতকরণ কেন্দ্র,  প্রডিউসার অর্গানাইজেশন কমিটি ও সবজি রপ্তানীকারক কৃষকদের সাথে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

৩ ডিসেম্বর মহাপরিচালক কুমিল্লা জেলা সফর কালে দিনের প্রথমে চান্দিনা বরকৈট ইউনিয়নের, পীহর গ্রামের  কেঁচো সার উৎপাদনকারী কৃষি উদ‌্যোক্তা মোঃ সাইফুল ইসলামের খামার পরিদর্শন করেন। তার খামারে কেঁচো সার উৎপাদনের জন‌্য ১৮০টি রিং রয়েছে। কৃষক সাইফুল ইসলাম বিভিন্ন পদ্ধতিতে সার বিক্রিসহ দারাজ এপের মাধ‌্যমেও সার বিক্রি করে আলোচনায় রয়েছেন। এসময় উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ ড. মোহিত কুমার দে,  ডিএই, কুমিল্লা জেলার ‍উপপরিচালক  কৃষিবিদ মোঃ মিজানুর রহমান, ডিএই, কুমিল্লা  জেলার প্রশিক্ষণ অফিসার  কৃষিবিদ মোঃ সিরাজ উদ্দিন হোসেন,  চান্দিনা উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মনিরুল হক রোমেল, চান্দিনা উপজেলার নির্বাহী অফিসার তাপস শীল, বুড়িচং উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায়।


 সংবাদ

 মো: মহসিন মিজি

 উপসহকারী কৃষি অফিসার (সংযুক্ত)

 কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

 মোবাইল: ০১৭১২০২৪০৮১

 mohsinaiscom@gmail.com


Attachments
Publish Date
12/12/2022
Archieve Date
12/12/2022