Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
উঠান বৈঠকের মাধ‌্যদিয়ে এগিয়ে যাবে কৃষি তথ‌্য প্রযুক্তি
Details

আধুনিক জ্ঞান-বিজ্ঞানকে কাজে লাগিয়ে বাংলাদেশের কৃষি সমৃদ্ধির পথে। তথ‌্য প্রযুক্তি ব‌্যবহার করে বাংলাদেশের অসংখ‌্য শিক্ষিত যুবক কৃষি উদ‌্যোক্তা হয়েছেন। এসব উদ‌্যোক্তাদের কৃষি খামারে বিপুল পরিমান নারী-পুরুষ কাজ করে জীবিকা নির্বাহ করছেন। যার ফলে দেশের সব জেলাতেই এখন মানুষের প্রয়োজনীয় কৃষি পণ‌্য হাতের নাগালেই পাওয়া যাচ্ছে। কৃষি উদ‌্যোক্তাদের উৎপাদিত কৃষি পণ‌্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী হচ্ছে। এখনও বাংলাদেশের অধিকাংশ শিক্ষিত যুবকরা চাকুরীর পিছনে ছুটে চলছেন। কর্মসংস্থানের সংকুলান সীমিত আকারে হওয়ায় বেশিরভাগ যুবকরাই বেকারই থেকে যাচ্ছেন। কৃষি প্রযুক্তি গ্রহন করে কাজের মধ‌্য দিয়ে নিজেকে সফল করা সম্ভব। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), কুমিল্লা জেলার  অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ শেখ আজিজুর রহমান

প্রধান অতিথির বক্তব‌্যে এসব কথা বলেন।


কৃষি তথ‌্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার আয়োজনে,কৃষি তথ‌্য সার্ভিস কর্তৃক বাস্তবায়নাধীন ‘‘বিদ‌্যমান কৃষি তথ‌্য ও যোগাযোগ কেন্দ্রসমূহ (এআইসিসি) শক্তিশালীকরণের মাধ‌্যমে ই-কৃষির বিস্তার’’ শীর্ষক কর্মসূচির উঠান বৈঠক অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

কৃষি তথ‌্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার আঞ্চলিক কৃষি তথ‌্য কর্মকর্তা কৃষিবিদ মো. মনিরুল হক রোমেল এর সভাপতিত্বে কুমিল্লা লাকসাম উপজেলার এলাইচ এআইসিস ক্লাবে ১৯ ফেব্রয়ারী উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। উঠান বৈঠকে সভাপতি মনিরুল হক রোমেল, উপস্থিত কৃষকদের কয়েকটি মোবাইল অ‌্যাপ্স সম্পর্কে অবহিত করেন। এসব অ‌্যাপ্স ব‌্যবহার করে কৃষকরা নিজেরাই কৃষি কার্যক্রমের বিভিন্ন সিদ্ধান্ত নিতে পারবেন। এর মধ‌্যে খামারী ‌‌অ‌্যাপ্সটি উল্লেখযোগ‌্য। খামারী অ‌্যাপ্সটি ব‌্যবহার করে কৃষক সহজেই তার যে কোন ফসলের সারের মাত্রা জানতে পারবেন। ‘কৃষকের জানালা’ ‘কৃষি প্রযুক্তি ভান্ডার’ ‘বিনা কৃষি প্রযুক্তি’ ‘খামার বন্ধু’ সহ  আরো কয়েকটি মোবাইল অ‌্যাপ্স সম্পর্কে তিনি বক্তব‌্য রাখেন।  বিশেষ অতিথির বক্তব‌্য রাখেন, লাকসাম উপজেলার উপজেলা কৃষি অফিসার, কৃষিবিদ সৈয়দ শাহিনুর  ইসলাম। সঞ্চালনা করেন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা,  আলী আহমেদ।

 

   সংবাদ

  মো: মহসিন মিজি

  উপসহকারী কৃষি অফিসার (সংযুক্ত)

 কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

 মোবাইল: ০১৭১২০২৪০৮১

 mohsinaiscom@gmail.com



Images
Attachments
Publish Date
20/02/2024
Archieve Date
22/02/2024